ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

হিলি কাস্টমস উপ কমিশনারের `বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার` 

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ২০:৪০, ১৩ মার্চ ২০২১

মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হিলি স্থল শুল্ক স্টেশনের উপ কমিশনারের দফতরে স্থাপিত হয়েছে 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার'। ইতোমধ্যেই তাঁর এমন উদ্যোগ আলো ছড়াচ্ছে হিলি স্থলবন্দরের আমদানি, রফতানিকারক, সিআ্যন্ডএফএজেন্ট, মুক্তিযোদ্ধাসহ স্থানীয়দের মাঝে। এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে গত বছরের ৩০ ডিসেম্বর হিলি স্থল শুল্ক স্টেশনের উপ কমিশনার ব্যক্তিগত উদ্যোগে তার নিজ কক্ষের ভেতরে 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার' স্থাপন করা হয়। সেখানে বেশ কয়েকটি বুক সেলফে সারি সারিভাবে রাখা হয়েছে বঙ্গবন্ধুর অসমাপ্ত  আত্মজীবনী, মুক্তিযুদ্ধের সময়কালীন মুক্তিযোদ্ধাদের পরিবারের উদ্দেশ্যে লেখা চিঠিসহ মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত নানা বই। একইভাবে তার দফতরটি বিভিন্ন বঙ্গবন্ধুর ছবিসহ মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত ছবি দিয়ে সাজিয়েছেন।

বই পড়তে আসা হিলি স্থলবন্দরের সিআ্যন্ডএফ এজেন্ট কর্মচারী মাহবুব আলম জানান, কাস্টমসের উপ কমিশনার খুব ভালো একটি উদ্যোগ নিয়েছেন। আগে আমরা আমদানি রফতানিকৃত পণ্য পরিক্ষন শুল্কায়ন ছাড়করণসহ বিভিন্ন কাজে এসে যখন কাজ থাকতো না সে মসয় গল্প আড্ডা ও মোবাইলে ফেসবুকসহ গেম খেলে অবসর সময় কাটাতাম। এখন ওনার কক্ষে 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার' স্থাপন করেছেন যেখানে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুসহ অসংখ্য বই রয়েছে যেগুলো পরে আমরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিকভাবে জানতে পারছি। 

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার দেখতে আসা বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী ও আব্দুল জব্বার বলেন, হিলি স্থল শুল্কস্টেশনের উপকমিশনার সাইদুল আলম খুব একটি ভালো উদ্যোগ গ্রহন করেছেন তার এমন উদ্যোগ আমরা যারা মুক্তিযোদ্ধারা রয়েছি আমাদের খুব ভালো লেগেছে, এজন্য তাদেরকে আমাদের পক্ষ থেকে ধন্যবাদ জানাই। আমরা তার এই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারটি পরিদর্শন করে আনন্দিত হয়েছি। তার এই কর্নার স্থাপনের ফলে নতুন প্রজন্মসহ হিলিবাসী মুক্তিযুদ্ধ সম্পর্কে ও বঙ্গবন্ধু সম্পর্কে, সঠিক ইতিহাস সম্পর্কে বেশি বেশি জানতে পারবে ও দেশপ্রেমে উদ্ভুদ্ধ হবে।  

হিলি স্থল শুল্কস্টেশনের উপ কমিশনার সাইদুল আলম বলেন, আমাদের বাঙালি জাতির ইতিহাসের সবচেয়ে গৌরবময় অংশ হচ্ছে মহান মুক্তিযুদ্ধ। সেই মুক্তিযুদ্ধের যিনি বংশিবাদক, ইতিহাসের বংশিবাদক রাজনৈতিক কবি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ওনার জীবনের ১৪টি বছর ২৭ বার কারাবরণের মাধ্যমে যৌবনের সবচেয়ে সোনালী সময় কাটিয়েছেন শুধুমাত্র এই বাঙালি জাতিকে মুক্তি দেওয়ার জন্য। তার প্রতি কৃতজ্ঞতা ভালোবাসা ও শ্রদ্ধাবোধ থেকেই আমি মনে করেছি ওনার উপর যে বইগুলি, মুক্তিযুদ্ধের উপর যে বইগুলি বেরিয়েছে সেগুলো যেন মানুষ জানতে পারে সঠিক ইতিহাস নতুন প্রজন্মসহ আমরা যারা রয়েছি সকলেই জানতে পারি মানুষের মাঝে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে আরও বেশি জাগ্রত করা চেতনাকে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যেই আমার এই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করা। 

উল্লেখ্য, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারটি ২৬৮টি বই রয়েছে। এর মধ্যে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর উপরে রচিত ১৫০টি। এছাড়াও অন্যান্য পাঠকদের চাহিদাকে কথা মাথায় রেখে ভালো ভালো উপন্যাস, কবিতা, ডকুমেন্টরি, ভ্রমণ কাহিনী, প্রবন্ধের বই রয়েছে। এখান থেকে রেজিষ্ট্রারে এন্ট্রির মাধ্যমে বই নিয়ে পড়ে আবারও ফেরত দিতে পারে। আগামীতে এই ব্যবস্থা রাখা হবে যাতে আপামর সকলেই যেন বই পড়ার সুযোগ পান। 
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি